ফিনল্যান্ডে বুদ্ধিজীবীদের অবদান নিয়ে আলোচনা

আলী হোসেন রিংকু, Finland 2019-12-16 04:55:38



শহীদ বুদ্ধিজীবী দিবসকে সামনে রেখে ‘সমাজ গঠনে বাংলাদেশি বুদ্ধিজীবীদের অবদান’ নিয়ে ফিনল্যান্ডে অনুষ্ঠিত হয়েছে গোলটেবিল আলোচনা। বাংলাদেশ ডক্টরস প্ল্যাটফর্ম ইন ফিনল্যান্ড (বিডিপিএফ) এই গোলটেবিল আলোচনা আয়োজন করে।

গতকাল শনিবার (১৪ ডিসেম্বর) স্থানীয় সময় বেলা ১১টায় ওডি হেলসিঙ্কি সেন্ট্রাল পাবলিক লাইব্রেরিতে গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে বিডিপিএফের গোলটেবিল আলোচনা শুরু করেন সঞ্চালক মো. মঞ্জুরে মওলা।

আলোচনায় সমাজ গঠনে বাংলাদেশি বুদ্ধিজীবীদের অবদান নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আলতো বিশ্ববিদ্যালয়ের লেকচারার গোলাম মো. সারওয়ার। তিনি শহীদ বুদ্ধিজীবীদের অসমাপ্ত কাজগুলো বর্তমান বাংলাদেশের বুদ্ধিজীবীরা কীভাবে সমাপ্ত করতে পারেন, তা নিয়ে আলোচনা করেন।

গোলাম মো. সারওয়ার বলেন, বুদ্ধিজীবীদের চিন্তাচেতনা হতে হবে সৎ ও সর্বজনীন। শহীদ বুদ্ধিজীবীদের মূল্যবোধ, মানবিকতা ও মহানুভবতাকে সামনে রেখে, ক্ষমতার উচ্চশিখরে আসীন মানুষদের এগিয়ে আসতে হবে সহজ-সরল বাংলাদেশের মানুষের স্বাভাবিক জীবন ব্যবস্থা নিশ্চিতকল্পে।

গোলাম মো. সারওয়ার আরও বলেন, মুখোশধারী বুদ্ধিজীবীদের সম্পর্কে সমাজকে জানাতে ও চেনাতে হবে; বিশেষ করে যাঁরা ভুয়া বুদ্ধিজীবী হিসেবে সুবিধা গ্রহণ করছেন।

আলোচনায় অংশ নেন বিডিপিএফের সদস্য ড. মাহবুব রহমান, ড. জহিরুল ইসলাম, ড. আশরাফুল আলম, ড. এস এম হারুন-অর-রশীদ, ড. শিপুল বড়ুয়া, ড. শাকিলা-বু-পাশা ও ড. মো. মঞ্জুরে মওলা। অনলাইনে যোগ দেন ড. কামরুল হাসান।

এ ছাড়া আলোচনায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে অনলাইনে সিনিয়র রিসার্স ফেলো সাবিরুদ্দিন মির্জা আলোচক হিসেবে অংশগ্রহণ করার কথা থাকলেও কারিগরি সমস্যার কারণে তিনি অংশগ্রহণ করতে পারেননি।

আলোচনার শেষে উপস্থিত সবাই একমত পোষণ করেন, প্রবাসী বাংলাদেশি তথা নতুন প্রজন্মের মাঝে শহীদ বুদ্ধিজীবীদের ত্যাগ-তিতিক্ষা এবং বাংলাদেশ নিয়ে তাঁদের চিন্তাচেতনার কথা পৌঁছে দিতে হবে।

আলোচনায় আরও স্থান পায় একটি দেশের মেরুদণ্ডকে ভেঙে দেওয়ার জন্য বিজয়ের মাত্র দুদিন আগে বাংলার শ্রেষ্ঠ সন্তানদের হত্যার মধ্য দিয়ে পাকিস্তানি বাহিনী প্রমাণ করেছে, তারা কত ভয়ংকর ছিল। এর মাধ্যমে পাকিস্তানি বাহিনী তৈরি করেছে পৃথিবীর ইতিহাসে এক কালো অধ্যায়।

অনুষ্ঠানে বিডিপিএফের পক্ষ থেকে ফুল দিয়ে অভিনন্দন জানানো হয় হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয় ও তাম্পেরে বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর ডিগ্রি অর্জনকারী প্রবাসী বাংলাদেশি ড. শাকিলা-বু-পাশা ও সৈয়দা সাকিরা হাসানকে। বিজ্ঞপ্তি

Finland

আরো সংবাদ দেখুন

Download App